হোমিওপ্যাথিক ঔষধের দর্শন ও তার বৈজ্ঞানিক ব্যাখ্যা।

dr adnan sami .online a medichine neta 01721418696

হোমিওপ্যাথিক ঔষধের দর্শন ও তার বৈজ্ঞানিক ব্যাখ্যা।

১/হোমিওপ্যাথি ঔষধ কি ভাবে তৈরি হয়?
উত্তর- হোমিওপ্যাথির ঔষধ তৈরি হয় সে সকল প্রাকৃতিক উপাদান দ্বারা যা আপনার দেহে রোগ তৈরিতে সক্ষম।

২/ এর মানে কি?
উত্তর- ছবির ঔষধ আর্নিকা। আর আর্নিকা একটি উদ্ভিদ। আর এই উদ্ভিদের কিছু অংশ নির্দিষ্ট পরিমান খেলে আপনার দেহে এক ধরেন রোগ লক্ষন সৃষ্টি হয়৷ আর এই রোগ লক্ষনের ঔষধ ওই আর্নিকা উদ্ভিদ থেকেই তৈরি হয়।

৩/ যেটা রোগ সৃষ্টি করে সেটা আবার রোগ কমায় কিভাবে?
উত্তর- অতিমাত্রায় একটা উপাদান কিছু পরিমান খেলে আপনার রোগ সৃষ্টি হয়, তাহলল তার বিপরীত ক্রমে সূক্ষ্ম মাত্রায় কিছু খেলে রোগ ধ্বংস হয়।

৪/ এর আবার মানে কি?
উত্তর- ডা. হ্যানিম্যান ম্যালেরিয়ার ঔষধ নিয়ে একবার পরীক্ষা কালে সে তা অতিমাত্রায় খেলো। ফলে তার শরীরে ম্যালেরিয়ার লক্ষন দেখা দিলো। কিন্তু সে যেখন একটি মাত্র ম্যালেরিয়ার ঔষধ খেলেন, আবার তিনি সুস্থ হয়ে গেলেন। এটা বিপরীত ভাবে কাজ করে৷

৫/ তা ঔষধ কিভাবে সূক্ষ্ম করেন?
উত্তর- প্রায় ৯৯% প্রিজারবেটিভ বা পাতিতপানিতে মূল রোগজ উপাদানের ১% দেওয়া হলে তা সম্পূর্ণ দ্রবীভূত হয়। পরে এই ১ম দ্রবনের ১%, নতুন ৯৯% প্রিজারবেটিভ এর সাথে মিশ্রিত করা হয়৷ এভাবে অনেক হাজার বারও সূক্ষ্ম করা হয়েছে৷

৬/ এত সূক্ষ্ম করলে উপাদান থাকে?
উত্তর- না। প্রায় ১২ বার এমন করলেই পরবর্তিতে ওঔ উপাদানটা আর খুজে পাওয়া যায় না।

৭/ তাহলে শুধু প্রিজারবেটিভ কাজ করে?
উত্তর- ওখানের প্রিজারবেটিভ সাধারন প্রিজারবেটিভ এর থেকে ভিন্ন অনু আকৃতি বিশিষ্ট হয়। এর কারন পূর্ববর্তী মিশ্রিত প্রিজারবেটিভ ওই উপাদান কিছু কপি অতি ক্ষুদ্র ভাবে সংরক্ষিত করে৷

৮/ এই প্রিজারবেটিভ কি ফরমালিন?
উত্তর- সকল প্রজারবেটিভ ফরমালিন নয়। এই প্রিজারবেটিভ একটা সময় উরে যায়। তাই হোমিও ঔষধ কখনো খোলা রাখলে এটা নির্দিষ্ট সময় পর উরে যায়৷ তবে ওই অতি ক্ষুদ্র শক্তিটা উড়ে যায় না৷ তাই একে ফরমালিন বলা যাবে না।

৯/ ইসলামে তো অ্যালকোহল হারাম!
উত্তর- এই প্রিজারবেটিভের ১ ফোটা বা তারও কম পরিমান পানিতে মিশ্রিত করা হচ্ছে, তাই তা শরীর উপর কোন নেশাত্মক প্রভাব বিস্তার করে না। আর ইসলামে ঔষধ হিসেবে এই পরিমান হালাল। আর বিস্তারিত জানতে ইসলামের হালাল হারামের বিধান সম্পর্কে জানুন৷ এছাড়াও অনেক ইমাম, আলেম ইসলামি চিন্তাবিদ হোমিওপ্যাথি শিখেন এবং এর সমর্থন করেন।

১০/ এ ঔষধ কি কাজ করে?
উত্তর- অবশ্যই কাজ করে। হোমিওপ্যাথি ঔষধ প্রত্যেকটির প্রভিং হয়েছে মানুষের উপর। এবং তারা প্রত্যেকে বড় বড় মাপের চিকিৎসক ছিলেন। হ্যানিম্যান নিজের উপর ১০০-১৩০ টা ঔষধ পরীক্ষা করেছেন।

১১/ এই ঔষধ শরীরের কোথায় কাজ করে?
উত্তর- সহজ কথায় বলতে গেলে, আপনার শরীরে জন্ম থেকেই একটি এন্টিবডি থাকে, যা আপনার শরীরে রোগ প্রতিরোধ করে। কিন্তু কখন কখনও রোগজ উপাদান এই এন্টিবডিকে ক্ষতিগ্রস্থ করে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেন, আর আপনি অসুস্থ হন। তাই হোমিও ঔষধ বা ওই সূক্ষ্ম শক্তি আপনার এন্টিবডিকে শক্তিশালী করে, এবং এন্টিবডি নিজেই রোগ সাড়িয়ে তুলে।

হোমিওপ্যাথি একটি প্রাকৃতিক নীতিভিত্তিক চিকিৎসা পদ্ধতি, ইহা বিজ্ঞান ও বাস্তব সুন্দর ও সাস্থ্য সম্মত।

👉👉হোমিওপ্যাথিতে রোগ আরোগ্য নিম্নোক্ত নীতি অনুসারে করতে হয়ঃ-
👉 সদৃশ্য বিধানে আরোগ্য সাধন।
👉 শক্তিকৃত ঔষধ প্রয়োগ।
👉 অতি ক্ষুদ্র বা সূক্ষ্ম মাত্রায় ঔষধ প্রয়োগ।
👉 রোগের নাম ধরে নয়, রোগীর লক্ষণসমষ্টি দিয়ে চিকিৎসা করা।
👉 চিকিৎসা আংশিক নয় (অর্থাৎ কেবল বিশেষ অঙ্গের রোগ সারানো নয়),সমগ্রভাবে করা (অর্থাৎ দেহ-মানের সামগ্রিক কষ্টকর লক্ষণ দূর করা)।

👉👉👉 রোগ ও চিকিৎসা সর্ম্পকে জানতে আমাদের সাথে থাকুন, পেইজ এ লাইক দিন। শেয়ার করে আপনার বন্ধুদের কে জানান।

Amar Homoeo
About Amar Homoeo 102 Articles
www.amarhomoeo.com

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*