বন্ধ্যাত্ব রুখতে সঠিক চিকিৎসা 01721418696

 

# মহিলাদের টেস্টোস্টেরন হরমোনের ভারসাম্য নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা।

Chemical Analysis of Homeopathy Plants Medicine এরএই গবেষক ও চিন্তাবিদ পন্ডিত ডাঃসমরেশ চন্দ্র রায় মহিলাদের টেস্টোস্টেরন হরমোনের মান বৃদ্ধির কারন অনুসন্ধানের ভিত্তিতে টেস্টোস্টেরন হরমোনের ভারসাম্য নিয়ন্ত্রণে ভেষজের রাসায়নিক বিশ্লেষণের আলোকে প্রায়োগিক দৃষ্টিভঙ্গি উপস্থাপন করেছেন।

# মহিলাদের Testosterone Hormone মান কম হলে যে সব রোগ ও লক্ষনসমূহ পরিলক্ষিত হয়ঃ (১) যৌন কামনা শক্তি কমে যায়। (২) ক্লান্তি বা অবসন্নতা। (৩) রক্তশূন্যতা। (৪) পেশীর দূর্বলতা এবং ক্ষয় সম্পর্কিত লক্ষন দেখা দেয়। (৫) যৌনী পথের শুস্কতা। (৬) ভালো মন্দ বিষয় হিতাহিত বিবেচনা কমে যায়। (৭)রজঃ নিবৃত্তিপর লক্ষণসমূহ উপস্থিত হয়।

# মহিলাদের Testosterone Hormone মান বৃদ্ধি হলে যে সব রোগ ও লক্ষনসমূহ পরিলক্ষিত হয় তা হলঃ (১) অনুপযোগী স্থানে বিশেষতঃ দাড়ি, চিবুক এবং ঠোটের উপরি অংশে অতিরিক্ত লোম বৃদ্ধি পায়। (২) মাথার চুল পাতলা বা হালকা হয়ে যায়।

(৩)মাসিক ঋতুচক্র অনিয়মিত বা বন্ধ হয়ে যায়। (৪) ইনসুলিনের কার্যকরি ক্ষমতা বাধাগ্ৰস্ত হয়। (৫) সন্তান ধারণের ক্ষমতা কমে যায়। (৬) দ্রুত ওজন বৃদ্ধি পায়।

(৭) আক্রমণাত্বক ভাবের সৃষ্টি হয়। (৮) পুরুষোচিত স্বভাবের বিকাশ বৃদ্ধি পায়।

(৯) স্তনের আকার কমে যায়। (১০)HDL কোলেস্টেরলের মান কমে যায় ক্ষতিকারক LDLকোলেস্টেরল মান বৃদ্ধি পায়। (১১) মুখে ব্রণ দেখা দেয়। (১২) যৌনাঙ্গের আকৃতি শীর্ণতা হতে থাকে। (১৩) কন্ঠস্বরে পৌরুষভাব। (১৪) দেহের পেশীর দৃঢ়তা বৃদ্ধি পায়।

# মহিলাদের Testosterone Hormone এর মান বৃদ্ধির কারণসমূহঃ (১) ডিম্বাশয়ে অর্বুদ বা পোলি সিস্টিকো হলে। (২) ডিম্বাশয়ের ক্ষমতা নষ্ট হলে এর থেকে যৌন হরমোন ইস্ট্রোজেন নিঃসরণ না হলে। (৩) পিটুইটারি গ্রন্থির কাজ বেশি বৃদ্ধি হলে এ্যাক্রোমেগালি গ্ৰন্থি রোগ সৃষ্টি হয় (প্রাপ্ত বয়স্কদের অসামান্য দেহ) এই জাতীয় রোগজনিত। (৪) কোন রোগের জন্য অ্যান্ড্রোজেন জাতীয় ওষুধ বেশী প্রয়োগ করা হয়। (৫) অ্যাড্রিনাল কর্টেক্সের কাজ বেশী হলে। (৬) জম্মগত অ্যাড্রিনাল গ্ৰন্থির কোষ অতিরিক্ত বৃদ্ধি (অর্বুদ) হলে। (৭) থাইরয়েড গ্রন্থির কাজ বেশী হলে। (৮) অস্বাস্থ্যকর নারীদের স্বাস্থ্যবতী হাওয়ার জন্য স্টেরয়েড হরমোন জাতীয় সেবনজনিত। (৯) বহুমূত্র রোগের কারণে ডিম্বাশয় বিপর্যয়জনিত।

# মহিলাদের টেস্টোস্টেরন হরমোনে ভারসাম্যহীনতা নিরাময়ে কারনসমূহ অনুসন্ধানের ভিত্তিতে যে সব বিষয় গুরুত্ব আরোপ করার প্রয়োজন তাহলঃ (১) ফলিকল স্টিমুলেটিং ও লিউটিনাইজিং হরমোনের ভারসাম্য নিয়ন্ত্রণ। (২ )ইস্ট্রোজেন প্রোজেস্টেরন হরমোনের মান বৃদ্ধি। ডিম্বাশয়ের কার্যকর ক্ষমতা বৃদ্ধি ও অর্বুদ নিরাময়। (৩)অ্যাড্রিনাল কর্টেক্সে নিঃসৃত হরমোনের ভারসাম্য নিয়ন্ত্রণ। (৪) থাইরয়েড নিঃসৃত হরমোনের ভারসাম্য নিয়ন্ত্রণ। (৫)অ্যান্ড্রোজেন জাতীয় ওষুধ বেশী প্রয়োগ ও স্টেরয়েড হরমোন জাতীয় সেবনজনিত কারনে টক্সিন বৃদ্ধি ও অতিরিক্ত টেস্টোস্টেরন হরমোন নিস্ক্রিয়করনে যকৃতের কার্যকর ক্ষমতা বৃদ্ধি।

# কারন ভিত্তিতে প্রায়োগিক ভেষজসমূহঃ (১)ফলিকল স্টিমুলেটিং ও লিউটিনাইজিং হরমোনের ভারসাম্য নিয়ন্ত্রণে। √ AGNUS CASTUS (অ্যাগ্নাস ক্যাস্টাস) √Botanical Name:Vitex Agnus Castus. √Common Name:Chaste Tree, Vitex, Chaste Berry, Monk`sPepper.

# এই ভেষজ গাঠনিক রাসায়নিক উপাদানসমূহঃ √Terpnoid. √Flavonoid (Casticin, Kaempferol, Orienting, Queercetagetin & Isovitexin.

√Essential Oils(Limonene,Cineol, Pinene & Sabinene. √Iridoid Glycosid. (২) ইস্ট্রোজেন প্রোজেস্টেরন হরমোনের মান বৃদ্ধি। ডিম্বাশয়ের কার্যকর ক্ষমতা বৃদ্ধি ও অর্বুদ নিরাময়। √সিমিসিফুগা রেসিমোসা (Cimicifuga Racemosa)

# বৈজ্ঞানিক নামঃ cimicifuga Racemosa, Actaea Racemosa.

# অন্যান্য নামঃ Black cohosh Root,Black Snak Root, Squaw Root, Bugbane, Rattle Root,Rattle Weed, Rich weed.

# Cimicifuga Recemosa গাঠনিক রাসায়নিক উপাদানসমূহঃ

# Isoflavones Compound (Cimicifugin, Racemosin) &Triterpene Glycosides (Steroidal Glycosides (Phytoestrogen)

# 23-epi-26-Deoxyactein.

# Cimicifugosidase.

# polyphenolic Acids (Including-Caffeic Acid,Isoferulic Acid, Fukinolic Acid &Cimicifugic Acids.

# Votile Oils. √other constituent include- ★Tannin ★ Aromatic acid

★ Resin ★Fenlic ★ Isoferuline acid ★ Salicylic acid ★ Alkaloids ★ Fatty acids- ★ Palmitic (sat) ★oleic (unsat) ★Mucilage and starch-

★ Ferulic ও Isoferulic acid. √ASHOKA (অশোকা) এই ভেষজ গঠিত রাসায়নিক উপাদানসমূহঃ √Steroidal Saponins Glycosides. √Tannins (0.57℅-7.85℅) √Ash(2.43℅-6.69℅) & Extracts(5.74℅-14.97℅)

√Flavonoid(Anthocyanin) √Fatty Acid & Cabohydrates. √Phytosterol. √Phytoestrogen. √DIOSCOREA ViLLOSA এই ভেষজ গঠিত রাসায়নিকউপাদানসমূহঃ

# Steroidal Glycosides Saponin(Including Dioscin & trilling Yield Diogenin). √Action: ★Balance Estrogen & Progesterone Hormone.

★Inhibit the Growth of Breast Tumar. ★Anti-Inflammatory. ★Antispasmodic.

# Alkaloid(Including Dioscorine,Tannins) √Action:★Emetic ★Antibilious★Antioxident★Cholagogue★Emetic.

# Tannins.√Action: ★Antioxident★Anti-Inflammatory.Antimicrobe

# Highly-Potassium

# Polysaccharides Action:★Reduce Blood Sugar★ Strong Antioxident.

# Minarels:Calcium,Boron,Megnesium,Sodium,Iron, Cobalt Menganese, Phosphorus, Silicon Zinc.

# Vitamin- B2,B3,B6,B12,C √HELONIAS DIOICA এই ভেষজে গাঠনিক রাসায়নিকউপাদানসমূহঃ

# Steroidal Saponins Including Chamaelirin Chiograsterol, Aglycone Diosgenin Other Saponins with an” Unusval” Cholestane Core & Sterol.

# Minarels:★Cadmium, Copper,Molybdenum, Sulpher,Cobalt,Zinc.

√Action: (৩)অ্যাড্রিনাল কর্টেক্সে নিঃসৃত হরমোনের ভারসাম্য নিয়ন্ত্রণে।ASHWAGANDHA (অশ্বগন্ধা) (Withania Somnifera)

# Common Name (s) : Ashwagandha, Indian Ginseng, Poison Gooseberry, Winter Cherry.

# এই ভেষজের গাঠনিক রাসায়নিক উপাদানসমূহঃ √সক্রিয় রাসায়নিক উপাদানসমূহের যৌগ হল Withanolides এর রাসায়নিক উপাদানসমূহ হল- Alkaloids(Isopeetierine, Anaferine, Cuseohygrine,Anahygrine, Etc); Steroidal Lactones (Withanolides, Withaferins) ;Saponins, Sitoindosides & Acylsterylglucosides Triterpenoid, Flavonoid, Tannin,Phenols & Resins. √ GINSENG (জিনসেং) সাধারণ নাম বা অন্যান্য নামঃ এশিয়াটিক জিনসেং,চাইনিজ জিনসেং,কোরিয়ান জিনসেং,রেড কোরিয়ান জিনসেং,রেন শেন।

# রাসায়নিক উপাদানঃ জিনসেং বিভিন্ন রাসায়নিক উপাদানের আরোপিত নাম

# Gensenosides (জিনসেনোসাইড)। এর রাসায়নিক উপাদানের নাম হলঃ

phenolic acid,Flavonoid and Triterponoid,saponin. এছাড়া ধারণকৃত অন্যান্য উপাদান সমূহ হলঃ

# essential oil,

# peptidogly can,

# polysacharide,# nitrogen contain compound fatty acid.

# Vitamin:B1,B2,B12,B Complex, Choline, Nicotinic Acid.

# Minerals: বায়োটিন (Biotin) ক্যালসিয়াম (Calcium) কপার (Coper), আয়রন( Iron), ম্যাঙ্গানিজ (Manganese), জিঙ্ক (Zinc) ৪)থাইরয়েড নিঃসৃত হরমোনের ভারসাম্য নিয়ন্ত্রণে। √FUCUS VESICULOSIS (ফিউকাস ভেসিকিউলোসিস)

# Common Name: Black Tang, Kelp Ware, Cut weed, Bladdar Fucus, Sea Wrack.

# ফিউকাস ভেষজ গাঠনিক রাসায়নিক ও পুষ্টি উপাদানসমূহঃ √ ভিটামিনঃ এ,থায়ামিন (বি১), নিকোটিনিক এসিড (বি৩), ফোলিক এসিড, রাইবোফ্লাবিন(বি২), প্যান্টোথেনিক এসিড (বি৫), ভিটামিন বি৬, বি১২, সি,ই। √ধাতব লবনঃ অ্যালুমিনিয়াম আর্সেনিক, ব্রোমাইন, ক্যালসিয়াম, জিঙ্ক, ক্রোমিয়াম,কোবাল্ট,ফসফরাস, আয়রন, মার্কারি, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ সালফার, সিলিকন, লেড,পটাসিয়াম, সেলিনিয়াম, আয়োডিন।

# সক্রিয় রাসায়নিক উপাদানসমূহঃ ক) এলজিনিক এসিড(Alginic acid)

খ) ফুকোআইডান ( Fucoidan) √লাইকোপাস ভার্জিনিকাস (Lycopus Virginicus)

# সাধারণ নামঃ Bugleweed, Egyptians herb,Horehound, Betony, Sweet bugle, Water bugle,water virginian, water horehound.

# রাসায়নিক উপাদান উপাদানসমূহঃ √Tannins,√Lithospermic acid, √Lycopine, √Flavone glycosides, √phenolic Acids derivatives (caffeic acid, chlorogenic acid,ellagic acid, rosmarinic acid), √Essential acid, √magnesium and √resin √Luteolin. (৫)অ্যান্ড্রোজেন জাতীয় ওষুধ বেশী প্রয়োগ ও স্টেরয়েড হরমোন জাতীয় সেবনজনিত কারনে টক্সিন বৃদ্ধি ও অতিরিক্ত টেস্টোস্টেরন হরমোন নিস্ক্রিয়করনে যকৃতের কার্যকর ক্ষমতা বৃদ্ধিতে √CARDUUS MARIANUS (কার্ডুয়াস মেরিনাস) √Botanical Name: Milk Thistle,Blessed Milk Thistle, Spotted Thistle, Variegated Thistle.

# এই ভেষজ গঠিত রাসায়নিক উপাদানসমূহঃ √Flavonoid Active Ingredent Silymarin (Silibinin, Slydianin, Silychristin) √Other Flavonoids (Taxifolin, Quercetin, Kaempferol, Apigenin) √Oils (Linoleic, Oleic Acid & Palmitic Acid) √Plants Sterols (Compesterol, Stigmasteol & Sitosterol) √Minarels: Calcium, Magnesium, Manganes, Iron, Potassium, Selenium, Zinc, Chromium, Phosphorus. √Vitamins: Glutathione , E.

#সৈয়দ হোমিও হল ফরেস্ট রোড আলিয়া মাদ্রাসা মার্কেট শেরপুর বগুড়া 01721418696

হোমিও চিকিৎসা সেবা নিতে পারেন অনলাইনে বা সরাসরি চেম্বারে।

About Amar Homoeo 105 Articles
www.amarhomoeo.com

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*